হারানো ১০ মোবাইল উদ্ধার করল পুলিশ

ময়মনসিংহের গফরগাঁওয়ে বিভিন্ন সময় হারানো ও চুরি যাওয়া ১০ টি মোবাইল ফোনসেট উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার গফরগাঁও থানার ভাপ্রাপ্ত কর্মকর্তার কার্যালয়ে উদ্ধার করা এসব মোবাইল ফোনসেটগুলো প্রকৃত মালিকদের হাতে তুলে দেন ওসি ফারুক আহম্মেদ।
পুলিশ জানায়,হারানো ও চুরি যাওয়া ফোনের জন্য সংশ্লিষ্ট ব্যক্তির সাধারণ ডায়েরি সূত্রে এসব মোবাইল ফোন উদ্ধার করা হয়। গফরগাঁও থানায় হারানো ও চুরি যাওয়া মোবাইল ফোন উদ্ধারের কাজটি করেন পুলিশ কনস্টেবল আদনান আহম্মেদ।
তিনি জানান, তথ্য প্রযুক্তির সহায়তায় ও আইএমই নম্বর অনুসন্ধান করে ১০টি এন্ড্রয়েড মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। প্রথমে আইএমই নম্বর চারটি মোবাইল কোম্পানির কাছে পাঠান। এরপর মোবাইল সেবাদানকারি প্রতিষ্ঠান থেকে ওই আইএমইর নম্বরের মোবাইলে সিম ব্যবহারকারির তথ্য পান। এর সূত্র ধরে জানতে পারেন ফোনটির বর্তমান অবস্থান। পরে পুলিশ তার কৗশল অবলম্বন করে মোবাইল ফোনটি উদ্ধার করেন।মোবাইল ফোনের মালিকরা দীর্ঘদিন পরে হলেও তাদের ফোনগুলো হাতে পেয়ে খুশী হয়েছেন।
পৌর এলাকার প্রসাধনী বিক্রেতা মনির হোসেন জানান, গত দুই মাস আগে চায়ের দোকানে তাঁর ব্যবহৃত নতুন মোবাইল সেটটি হারান। থানায় সাধারণ ডায়েরীর সূত্র ধরে হারানো মোবাইল উদ্ধার করতে পারেন পুলিশ এ কথা জেনে তিনি প্রয়োজনীয় তথ্য দিয়ে গফরগাঁও থানায় সাধারণ ডায়েরী করেন।
গফরগাঁও থানায় হারানো মোবাইল ফোন ফিরে পেয়ে আনন্দ প্রকাশ করেন সুমন শেখ বলেন, ৪ মাস আগে সদ্য কেনা মোবাইল ফোনটি চুরি হয়ে যায়। এরপর থানায় সাধারণ ডায়েরি করে থানায় মাঝে মাঝে খোঁজ নিতাম। আজ হারানো ফোনসেটটি হাতে পেলাম।
গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক আহম্মেদ বলেন, চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল ফোনের সাধারণ ডায়েরীর সূত্র ধরে বিভিন্ন এলাকা থেকে তথ্য প্রযুক্তির ব্যবহার করে ১০ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। এসব মোবাইল প্রকৃত মালিকদের হাতে তুলে দেওয়া হয়।

মোঃরমিজ উদ্দিন, সম্পাদক ও প্রকাশক /খবর বিশ্ব

Leave a Reply

Your email address will not be published.